বোরো রোপনে ঝুঁকছে উপকূলীয় কৃষকরা

হাওর বার্তা ডেস্কঃ সমুদ্র উপকূলীয় পটুয়াখালীর কলাপাড়ায় কৃষকরা বোরো আবাদের দিকে ঝুঁকছে। এক সময় এ উপজেলার কৃষকরা তাদের জমিতে শুধুমাত্র একবারই চাষাবাদ করতো। এখন ওইসব জমিতেই কৃষকরা দুই ফসলের চাষাবাদ শুরু করছে। পানির সেচ ব্যবস্থা ভাল থাকায় প্রান্তিক কৃষকরা বসে নেই। বোরো ধান চাষের জন্য কেউ ট্রাক্টর দিয়ে জমি চাষ করছে। কেউবা আবার ক্ষেতে বীজ রোপনে ব্যস্ত সময় কাটাচ্ছে।

এ বছর কলাপাড়ায় ২ হাজার ৫০০ হেক্টর জমি টার্গেট করে বোরো চাষ হচ্ছে। কিন্তু গত বছর মাত্র ২শ’ ১০ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছিল। গত বছরের চেয়ে এবছর বোরো চাষ দশগুণ বেশি হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে।

একাধিক কৃষক সূত্রে জানা গেছে, গত বছর বোরো ধানের ফলন ভাল হওয়ায় উপজেলার প্রায় সবকটি ইউনিয়নেই কম-বেশি বোরো ধান চাষ করছেন কৃষকরা। এছাড়া এ বছর আমনের বাম্পার ফলন এবং বিগত বছর বোরো ধানের ন্যায্য মূল্য পাওয়ায় বোরো আবাদ করছেন কৃষকরা। তবে আমন ধানের মত যদি কৃষকরা বোরোর ন্যায্য মূল পান তাহলে সামনের বছরগুলোতেও বোরোর আবাদ আরও বেশি বাড়বে বলে সংশ্লিষ্টরা জানান।

নীলগঞ্জ ইউনিয়নের কৃষক জালাল আকন জানান, গত বছর ৯ একর জমি বর্গা নিয়ে বোরো চাষ করেছিলাম। খুব ভাল ফলন হয়েছে। এছাড়া দামও ভাল পেয়েছি। এ বছরও বোরো আবাদ করেছি। তবে আগামী বছর আরও বেশি করে বোরোর আবাদ করবো।

কলপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মসিউর রহমান জানান, বোরো ধান আবাদের জন্য প্রয়োজন মিষ্টি পানি। তবে জলাশয়ে কিংবা খালে যাতে লবন পানি প্রবেশ করানো না হয় সেজন্য তিনি সংশ্লিষ্টদের অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন, এ উপজেলায় বোরো চাষের উপর কৃষকদের আগ্রহ বেড়েছে। এছাড়া আমরা কৃষকদের বোরো চাষের জন্য পরামর্শ দিয়ে থাকি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর